গুগল বিজ্ঞান মেলা ২০১৫ : চূড়ান্ত প্রতিযোগীদের নাম ঘোষনা

Google_Science_Fair_thumb800

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের বার্ষিক বিজ্ঞান মেলার চলতি আসরের চূড়ান্ত প্রতিযোগীদের নাম ঘোষণা করা হয়েছে। ২০১১ সাল থেকে শুরু হওয়া আন্তর্জাতিক এই মেলার আয়োজন করছে গুগুল। এ আয়োজনে সহযোগিতা করছে এলইজিও এডুকেশন, ন্যাশনাল জিওগ্রাফিক, সায়েন্টিফিক আমেরিকান অ্যান্ড ভার্জিন গ্যালাক্টিকসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

আনুষ্ঠানিকভাবে গতকাল বুধবার চলতি বছরের চূড়ান্ত প্রতিযোগিতার জন্য ২২ জন ছাত্র ও ছাত্রীর ২০টি প্রকল্প নির্বাচন করা হয়েছে।
প্রকল্পগুলোর মধ্যে সাতটি যুক্তরাষ্ট্রের। আরও আছে কানাডার দুটি, সিঙ্গাপুরের দুটি, তাইওয়ানের দুটি, যুক্তরাজ্যের দুটি এবং বসনিয়া, ফ্রান্স, ভারত, লিথুনিয়া, রাশিয়া ও তাইওয়ানের একটি করে প্রকল্প।

Google science fair Global finalist

গুগল সায়েন্স ফেয়ার ২০১৫ আসরের চূড়ান্ত পর্বের জন্য মনোনীত প্রতিযোগীরা

২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে গুগলের প্রধান কার্যালয়ে চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের প্রকল্প প্রদর্শন এবং সেরাদের নির্বাচন করা হবে।
বর্তমান বিশ্বের বেশ কয়েকটি আলোচিত বিষয় নিয়ে রয়েছে একাধিক প্রকল্প। এর মধ্যে আছে নিরাপদ পানি, ইবোলার মতো গুরুত্বপূর্ণ বিষয়ও। চূড়ান্ত সেরা প্রতিযোগী পাবেন ৫০ হাজার ডলার পুরস্কার। আয়োজন সহযোগীদের পক্ষ থেকেও থাকছে নানা পুরস্কার। আগামী ২০ দিন ধরে চূড়ান্ত পর্বের নির্বাচিত সেরাদের বিস্তারিত গুগলের এডুকেশন ব্লগে তুলে ধরা হবে। বিস্তারিত জানা যাবে গুগল সায়েন্স ফেয়ার ওয়েবসাইটে

উল্লেখ্য, সারা বিশ্বের ১৩ থেকে ১৮ বছর বয়সিদের জন্য প্রতিবছর অনলাইনে বিজ্ঞান প্রতিযোগিতার আয়োজন করে গুগল৷ ২০১৭ সাল থেকে সেটাতে বাংলাদেশ থেকে কাউকে অংশগ্রহণ করানোর চেষ্টা চলছে৷ এ জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় জাতীয় ভাবে নানা ধরনের বিজ্ঞান কংগ্রেস, বিজ্ঞান ক্যাম্পসহ নানা ধরনের কার্যক্রম চলছে। এবার এগিয়ে যাওয়ার পালা..আমাদের মেধাবীরাও একদিন যোগ দেবে গুগলের বিজ্ঞান নিয়ে বিশেষ এ আয়োজনে বাংলাদেশে প্রতিনিধি হয়ে..

gsf

Nurunnaby Chowdhury (Hasive)

This is Nurunnaby Chowdhury (Hasive) from Bangladesh. I work with Wikipedia since 2004 but I started contributing in 2008 on Bengali Wikipedia, Commons & Meta. I am one of Administrator of Bengali Wikipedia now and Director of Wikimedia Bangladesh. Also I am involve with Open Knowledge Foundation Network (OKFN) as Bangladesh Ambassador and Core Member of Creative Commons Bangladesh. Beside that I involve Open Source, Science, Math Olympiad activities since 2006. As job I work as Journalist & Social Media Interaction Expert of Highest Circulated Bengali newspaper in Bangladesh. My five book published already in our National Book Fair.

You may also like...

1 Response

  1. Ayub Rahman says:

    দারুন এক পোস্ট..ধন্যবাদ..
    এবার এগিয়ে যাওয়ার পালা..আমাদের মেধাবীরাও একদিন যোগ দেবে গুগলের বিজ্ঞান নিয়ে বিশেষ এ আয়োজনে বাংলাদেশে প্রতিনিধি হয়ে..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *