"> কম্পিউটার ব্যবহারের সময় বিদ্যুৎ সাশ্রয় করুন – Nurunnaby Chowdhury

কম্পিউটার ব্যবহারের সময় বিদ্যুৎ সাশ্রয় করুন

178 0

আমরা এখন নিয়মিত ভাবেই কাজের প্রয়োজনে বা ব্যাক্তিগত প্রয়োজনে কম্পিউটার ব্যবহার করি। খেয়াল করে দেখবেন যখনই আপনি কম্পিউটার ব্যবহার করেন তখনই সেটি দীর্ঘ একটা সময়ের জন্যই ব্যবহৃত হয়। এ সময়টিতে আপনি চাইলেই আপনার বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন। এটা যদিও খুব বড় বিষয় নয়, তারপরেও প্রতিদিনের কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে একটু করেও যদিও বিদ্যুৎ সাশ্রয় করা যায় তাহলে আপনার বিদ্যুৎ খরচও কমে যেতে পারে।

এ কাজটি খুবই সহজেই আপনি করতে পারেন। এবং কম্পিউটার ব্যবহার করার সময় ইচ্ছে করলে বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব। কাজটি করা যায় আপনার ব্যক্তিগত কম্পিউটারকে (পিসি) Stand By মুডে রেখেই। কম্পিউটারের Stand By মুড হল উইন্ডোজের এমন একটি মুড যেখানে পিসি সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহার করে চালু থাকে।

Stand By-এর সময় পিসির র‌্যাম, হার্ডডিক্স, মনিটর ইত্যাদি বিদ্যুৎ ব্যবহার করে না যার ফলে বিদ্যুৎতের অপচয় বন্ধ করা সম্ভব। Stand By মুড সেট করার জন্য আপনি প্রথমেই আপনার কম্পিউটারের Start মেন্যু থেকে Turn Off Computer এ গিয়ে Stand By অপশনে ক্লিক করুন। পিসি Stand By মুডে থাকা অবস্থায় মাউস নড়ালে বা কি বোর্ডের কোন কী চাপলে পিসি Normal mode-এ ফিরে আসবে ।

এছাড়াও আপনি সময় নির্ধারন করেও মনিটর এবং হার্ডডিক্স ইত্যাদির বিদ্যুৎ অপচয় রোধ করতে পারেন। এজন্য আপনার কম্পিউটারের Start ম্যানু থেকে Run-G desk.cpl লিখলে Display Properties ডায়লগ বক্স আসবে। এবার Display Properties-এর Screen Saver ট্যাব থেকে Power-এ ক্লিক করুন। তারপর Power Options Properties ডায়লগ বক্স আসবে । এবার এর Power Schemes-Gi Settings for Home/Office Desk power scheme থেকে Turn off monitor এর পাশের ড্রপ ডাউন লিস্ট থেকে সময় সেটিং করুন ।

Turn off monitor অপশনটি আপনি Screen Saver এর বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারবেন । এতে আপনার মনিটর ভাল থাকবে এবং বিদ্যুৎ অপচয় রোধ হবে । একইভাবে Turn off hard disks এবং System standby-এর সময় নির্ধারন করা যায়।

এ কাজটি করতে Power Options Properties ডায়লগ বক্সের Advanced ট্যাবে ক্লিক করুন। তারপর When I press the power button on my computer-এর নিচের ড্রপ ডাউন লিস্ট থেকে Shut down নিবার্চন করুন এবং When I press the sleep button on my computer -এর নিচের ড্রপ ডাউন লিস্ট থেকে Stand by নিবার্চন করুন। এখন কি বোর্ডের Power এবং Sleep বাটনে ক্লিক করলে পিসি যথাক্রমে Shut down এবং Stand by হবে ।

কাজটি খুবই সহজ এবং প্রয়োজনীয়। প্রতিদিনের এ ছোট একটি কাজেই আপনার বিদ্যুৎ খরচ কিছুটা হলেও কমিয়ে দেবে। এ পদ্ধতিতে নিজে যেমন বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন তেমনি আপনার বন্ধু কিংবা পরিচিত জনদেরও পদ্ধতিটি বলে দিতে পারেন।

Leave a Reply