"> মাউস ছাড়াই ‘মাউস কার্সর’ ব্যবহার করুন.. – Nurunnaby Chowdhury

মাউস ছাড়াই ‘মাউস কার্সর’ ব্যবহার করুন..

314 0

ল্যাপটপে অনেকেই মাউস ব্যবহার করেন না। ল্যাপটপ ব্যবহারকারীরা ল্যাপটপে ফিক্সড থাকা মাউস ব্যবহারের সুবিধা দিয়েই ব্যবহার করেন। অনেকের জন্যই এটা বেশ সুবিধাজনক। তবে এ কাজটি চাইলেই ডেস্কটপ কম্পিউটার থেকে করা সম্ভব হয় না। ল্যাপটপে মাউস না থাকলেও সেটি ব্যবহার করা যায় কিন্তু ডেস্কটপে কোন মাউস না থাকলে সেটি ব্যবহার করা যায় না। পাশাপাশি দ্রুত কম্পিউটার ব্যবহার করতে চাইলে কম্পিউটার শর্টকার্ট কি ব্যবহার করতে পারেন।


এ জন্য বেশ কিছু পদ্ধতি আছে। অর্থাৎ চাইলে আপনি আপনার ডেস্কটপেই মাউস ছাড়াই মাউসের কার্সর ব্যবহার করতে পারেন। বিশেষ করে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম (ওএস) চালিত যেকোন পিসি থেকেই আপনার কিবোর্ড দিয়ে মাউস পয়েন্টার চালাতে পারবেন । এক্ষেত্রে যখন আপনার মাউস কোন কারনে কাজ করবেনা তখেই এই কিবোর্ড ফিচারটি দিয়ে আপনি আপনার বাকি কাজ শেষ করতে পারেন।


একটা সাধারণ কীবোর্ডের মতই এই মাউস কীবোর্ড সব কাজ করতে পারে । এ কাজটি করতে চাইলে প্রথমে আডমিনিষ্ট্রেটর হিসেবে কম্পিউটারে লগ অন করুন। এ ফিচারটি সক্রিয় করার জন্য Alt+Shift+NumLock একসাথে ক্লিক করুন। এবার দেখা যাবে আপনি একটা ছোট মাউস কী বক্স পাবেন । মাউস বক্স অন করার জন্য Ok বাটনে ক্লিক বা Enter কী প্রেস করুন ।

ডেস্কটপে অনেকেই নানা ধরনের গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন।


মাউস কী বক্স মুছে দিতে Cancel বাটনে ক্লিক বা Enter কী প্রেস করুন । মাউস বাটনের সম্পুর্ন সেটিংসে যাওয়ার জন্য Settings এ ক্লিক করুন । এখানে একটি নতুন ডায়লগ বক্স আসবে । এখান থেকে Settings ক্লিক করলে Settings for MouseKeys নামে নতুন একটি ডায়লগ বক্স আসবে । এখানে আপনি আপনার পছন্দ অনুযায়ী সব মাউস সেটিংস পরিবর্তন করতে পারবেন । অর্থাৎ আপনি যে কী দিয়ে যা ব্যবহার করতে চান সেটি নিজেই পছন্দসই যুক্ত করতে পারেন। এখন নিউমারিক কীপ্যাড দিয়ে আপনি মাউস পয়েন্টারটি নাড়াতে পারবেন । এর পাশাপাশি একান্তই যদি অনেক্ষণ কম্পিউটার ব্যবহার না হয় সে সময়ে চাইলে বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন।

কন্ট্রোল কীগুলো হচ্ছে:

  • ১-৯ কী কার্সর বিভিন্ন দিকে নাড়ানোর জন্য ।
  • Insert কী hold down মাউস বাটনের জন্য ।
  • কী ৫ ক্লিক করার জন্য ।
  • + সাইন যে কোন অবজেক্টে ডাবল ক্লিক করার জন্য ।
  • Delete বাটন মাউস কী রিলিজ করার জন্য ।
  • ফিচারটি বন্ধ করার জন্য NumLock বাটন প্রেস করুন ।

এবার আপনি আপনার ডেস্কটপ-ই মাউস ছাড়াই ব্যবহার করুন। যদিও একেবারে পূর্ণাঙ্গ ভাবে মাউস ছাড়া সব কাজ করা যাবে না তবে একান্তই যদি প্রয়োজন হয় তখন দ্রুত কাজ করার জন্য এ পদ্ধতিতে মাউস ছাড়াই আপনার প্রয়োজনীয় কাজটি করে নিতে পারেন।

Leave a Reply