"> ইউটিউব মনিটাইজেশনে বাংলাদেশ – Nurunnaby Chowdhury

ইউটিউব মনিটাইজেশনে বাংলাদেশ

3763 0

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউবে এখন মনিটাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশ যুক্ত হয়েছে। এর আগে বাংলাদেশ থেকে ইউটিউব চ্যানেল চালু করে অন্য দেশ নির্বাচন করে মনিটােইজেশন সুবিধা পেতেন ইউটিউবাররা। সম্প্রতি এ তালিকায় বাংলাদেশ যুক্ত হলো। 

বাংলাদেশ থেকে অনেকেই এখন ইউটিউবে নিয়মিত নানা বিষয় নিয়ে ভিডিও আপলোড করছেন। গত কয়েক বছর ধরে বিভিন্ন ধরনের ইউটিউব চ্যানেলের জনপ্রিয়তা অনেক বেড়েছে। তবে এতদিন ধরে ইউটিউব চ্যানেল মালিকরা নিজেদের পরিচিতি অংশে যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোন দেশ নির্বাচন করতে হতো। কারণ, এ তালিকায় বাংলাদেশের অনুমোদন না থাকায় বাংলাদেশ থেকে চ্যানেল পরিচালনা করলেও পরিচিতি অংশে বাংলাদেশ ব্যবহারের সুযোগ ছিল না। যার ফলে বাংলাদেশী ইউটিউবাররা অন্য কোন দেশের পরিচিতি ব্যবহার করে মনিটাইজেশনের সুযোগ পেতেন। 

ইউটিউবের ক্রিয়েটর ইনসাইডার নামের ইউটিউব চ্যানেলে প্রকাশিত এক ভিডিও’র তথ্য অনুযায়ী নতুন করে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপাল ইউটিউবের পার্টনারশিপ প্রোগ্রামে যুক্ত হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে এখন আর কাউকে নিজের চ্যানেলের পরিচয় অন্য কোন দেশ দিতে হবে না। 

যাদের এখন নিজেদের চ্যানেলের পরিচিতি অংশে অন্য কোন দেশ দেয়া আছে তারা চাইলেই এখন সেখানে বাংলাদেশ নির্বাচন করে দিতে পারেন। এছাড়া যারা নতুন করে ইউটিউব মনিটাইজেশনের জন্য আবেদন করবেন তারা পরিচিতি অংশে বাংলাদেশ  নির্বাচন করেই কাজটি করতে পারবেন। নিজেদের চ্যানেলে পরিচিতি অংশে বাংলাদেশ নির্বাচন করতে চাইলে আপনার ইউটিউবের চ্যানেল থেকে Your Channel এ গিয়ে About সেকশনে যেতে হবে। এখান থেকেই লোকেশন দেখা যায়। এবার এখান থেকে লোকেশন পরিবর্তন করতে উপরে থাকা Customize Channel এ ক্লিক করে Creator Deshboard এ গিয়ে সবার নীচে থাকা Settings এ গিয়ে Channel  এ গিয়ে যে দেশ আছে সেখানে ক্লিক করে বাংলাদেশ নির্বাচন করে Save করে দিলেই হবে। এ বিষয়ে ইউটিউবার সোহাগ মিয়া’র একটি ভিডিও রয়েছে সেখানেও বিস্তারিত দেখা যাবে:

উল্লেখ্য, ইউটিউব চ্যানেলের সর্বশেষ নীতিমালা অনুযায়ী কোন চ্যানেল মনিটাইজেশন সুবিধা পেতে হলে ১০০০ সাবস্কাইবার এবং এক বছরের মধ্যে ৪ হাজার ঘন্টা ভিউ থাকতে হবে। এর পরেই চ্যানেলটি মনিটাইজেশন সুবিধার জন্য আবেদন করতে পারে।

Leave a Reply