"> গুগল ড্রাইভ থেকে স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে তথ্য! – Nurunnaby Chowdhury

গুগল ড্রাইভ থেকে স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে তথ্য!

327 0

বিশ্বসেরা সার্চ ইঞ্জিন গুগল। গুগলের নানা ধরনের সেবা আছে যার মধ্যে তথ্য, ছবিসহ নানা জিনিস রাখায় জায়গা হচ্ছে গুগল ড্রাইভ। যারা জিমেইল ব্যবহার করেন তাদের জন্য বিনামূল্যে ১৫ গিগাবাইট জায়গা পাওয়া যায়। একটি জিমেইল থাকা মানেই আপনিও গুগল ড্রাইভ ব্যবহার করতে পারেন। এই যে বিনামূল্যে ১৫ জিবি জায়গা দিচ্ছে গুগল সেটি এই ড্রাইভ থেকেই ব্যবহৃত হয়। অর্থাৎ আপনার জিমেইলের জায়গা থেকে শুরু করে ড্রাইভে যদি কোন তথ্য রাখেন তাহলে সেটি উক্ত ১৫ জিবি জায়গা থেকে কমতে থাকে।

সাধারণত অনেকেই গুগল ড্রাইভের বেশি জায়গা কিনতে না চাইলে বিনামূল্যে পাওয়া ১৫ জিবিই ব্যবহার করে থাকেন। তাই অপ্রয়োজনীয় নানা ফাইল মুছে ফেলেন। কিন্তু গুগল ড্রাইভ থেকে মুছে ফেললেও এ তথ্যগুলো ড্রাইভেই ট্রাশ বক্সে থেকে যায় এবং সেটিও জায়গা নেয়।

এ সমস্যাটি থেকে মুক্তি দিতে এবার জিমেইলের মতোই গুগল ড্রাইভ থেকেও স্বয়ংক্রিয় ভাবে নির্দিষ্ট সময় পরে মুছে যাবে তথ্য। সাধারণত জিমেইলে আপনি কোন ই-মেইল ডিলিট করলে সেটি ট্রাশ বক্সে চলে যায়। পরবর্তীতে ৩০ দিন পর স্বয়ংক্রিয় ভাবেই উক্ত ট্র্যাশ বক্স থেকে সে ডিলিট করা ফাইলগুলো মুছে যায়।

গুগল ড্রাইভের নানা সেবা


একই সুবিধাটি গুগল ড্রাইভেও শুরু হতে যাচ্ছে। আগামী অক্টোবর মাসের ৩০ তারিখ থেকে গুগল ড্রাইভের ট্র্যাশ সেকশনে আইটেমগুলো ৩০ দিনের বেশি থাকবে না। গুগল ড্রাইভের নতুন ফিচারের মাধ্যমে জি-সুইট ব্যবহারকারীরা ২৫ দিনের মধ্যে ট্র্যাশ সেকশন থেকে আইটেম রিস্টোর করতে পারবেন।

সম্প্রতি প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, দীর্ঘ সময় পরে জিমেইলের নতুন ডিজাইন চালু করতে পারে গুগল। জিমেইলের লোগো পরিবর্তনের সঙ্গে সঙ্গে সেবাটিতে বেশকিছু নতুন সুবিধাও যুক্ত হবে বলে জানা গেছে। সর্বশেষ ২০০৪ সাল থেকে একই লোগো ব্যবহার করে আসছে জিমেইল।

এখন জিমেইলের প্রচলিত যে লোগো আছে সেটি হচ্ছে ইংরেজি এম (M) আকৃতির একটি খাম। নতুন লোগোতে এখানেও হয়তো পরিবর্তন আসবে। ধারনা করা হচ্ছে, পুরোনো লোগোর পেছনের দিকে ফাঁকা জায়গায় অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনের আইকন থাকতে পারে।

নতুন লোগো দেখতে আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে। তবে এখন থেকে যারা গুগল ড্রাইভে কোন কিছু ডিলিট করে ফেলবেন সেটি স্বয়ংক্রিয় ভাবেই মুছে যাবে।

Leave a Reply